কমছে কেন গণমাধ্যমের ভিউয়ার-পাঠক!
নিয়ন মতিয়ুল : প্রবল সৃজনশীল-স্বপ্নবাজ এক সাংবাদিকের হাত ধরে একেবারেই নতুন ধারার বিগ বাজেটের বেসরকারি এক টিভি চ্যানেল বেশ কয়েক মাস আগে বাজারে নেমেছে। তবে জনপ্রিয়তার শীর্ষে উঠতে গিয়ে মুখোমুখি হচ্ছে ‘অদ্ভুত’ পরিস্থিতির। চমৎকার ভিডিও, অসাধারণ সম্পাদনা, নান্দনিক উপস্থাপনার পরেও নাকি ভিউ বাড়ছে না। এমনকি সরাসরি সম্প্রচারেও প্রত্যাশিত ফলাফল মিলছে না। কারণ খুঁজে বিকল্প পথ ধরতে তারা এখন মরিয়া।১. প্রাথমিক পরিকল্পনাই ফ্যান্টাসিতে ভরপুর
২. পাঠক জরিপ আর ভোক্তা নির্বাচনে অসম্পূর্ণতা
৩. উদ্যোক্তা ও সম্পাদকের অতিরাজনৈতিক দৃষ্টিভঙ্গি
৪. পরিকল্পনা প্রণয়নে পাঠক নয়, সম্পাদকের স্বপ্নের প্রাধান্য
৫. সাংবাদিকতার ছক ভেঙে নতুন দৃষ্টিভঙ্গির অভাব
৬. পরিকল্পনার বাস্তবায়নমুখী টিম গঠনে অদূরদৃষ্টিভঙ্গি
৭. কর্মীদের সঙ্গে মূল পরিকল্পনা ভাগাভাগিতে কৃপণতা
৮. প্রকল্প টেকসইয়ের চাপের চেয়ে কর্মসংস্থানেই সন্তুষ্টি
৯. সম্পাদকদের অদক্ষ ব্যবস্থাপনায় উদ্যোক্তাদের হস্তক্ষেপ
১০. জনমুখীতার চেয়ে রাজা-রাজ্যমুখী সংবাদ পরিকল্পনা
১১. রাজনীতি-সরকারের গাইড হওয়ার বদলে সেবাদাসত্ব...
এসবের বাইরে সময়ের দাবিতে ‘নিউজ আইডিয়া’র ভাণ্ডার নিঃশেষ হওয়া, টিম পুনর্গঠনসহ অভ্যন্তরীণ জটিলতায় থমকে যায় শুরুর যাত্রার গতি।
(গণমাধ্যম ভাবনা: ২ নভেম্বর, ২০২২। এলিফেন্ট রোড, ঢাকা।)
Post a Comment